ব্রাজিলের নাম বললেই সবার আগে চোখের সামনে ফুটবল ভাসে। পেলে, গারিঞ্চা, রবার্তো কার্লোস, রোনালদো, রোনালদিনহো, নেইমারসহ কয়েক ডজন বিশ্বখ‍্যাত ফুটবলারের দেশ ব্রাজিল। তারপর যেটা চোখে ভাসে, তা হলো সাম্বা নৃত‍্য। প্রকৃতিপ্রেমীদের জন‍্য আকর্ষণীয় আমাজন জঙ্গল ও নদী।

এই তিনটি বিষয় বাদ দিলেও ব্রাজিল অনন‍্য অসাধারণ। ইতিহাস, ঐতিহ‍্য, সংস্কৃতি আর প্রাণীবৈচিত্রের এক উর্বরভূমি ব্রাজিল। বিশাল আয়তনের এই দেশটি নিয়ে আমাদের এই লেখা।

আসুন, আমরা ব্রাজিল সম্পর্কে কিছু বিষয় আবার পড়ি, কিছু নতুন করে জানি।

ব্রাজিল সম্পর্কে ২৫টি গুরুত্বপূর্ণ তথ‍্যঃ

১. গাছের নামে দেশের নাম

ব্রাজিল নামটি এসেছে ব্রাজিলউড নামের একটি গাছ থেকে। এই গাছটি পৌব্রাজিলিয়া নামেও পরিচিত। – গাছটি সম্পর্কে জানুন

২. বিশাল বড় দেশ

দক্ষিণ আমেরিকার ৪৭% ভূমিজুড়ে ব্রাজিলের অবস্থান। ব্রাজিলের মোট আয়তন ৮৫১৪৮৭৭ বর্গ কিলোমিটার। ইকুয়েডর ও চিলি ছাড়া দক্ষিণ আমেরিকার সব দেশের সাথে ব্রাজিলের সীমান্ত আছে।

৩. বেশি জমি বেশি মানুষ

ভূমির আয়তনে বিশ্বের পঞ্চম ও জনসংখ‍্যার আকারে ষষ্ঠ বৃহত্তম দেশ ব্রাজিল।

৪. চারিদিকে ক‍্যাথলিক

বিশ্বের সবচে বেশি ক‍্যাথলিকের বসবাস ব্রাজিলে। ব্রাজিলের মোট জনসংখ‍্যার ৬৫ ভাগই ক‍্যাথলিক।

৫. সবচে বড় নদীর দেশ

বিশ্বের সবচেয়ে দীর্ঘ নদী আমাজন ব্রাজিলে অবস্থিত। প্রায় ৭ হাজার কিলোমিটারের আমাজন নদী দক্ষিণ আমেরিকার প্রায় ৩০০০ মাইল পাড়ি দিয়ে পাঁচটি দেশ বিধৌত হয়ে আটলান্টিক মহাসাগরে গিয়ে পড়েছে। এই নদী যে পরিমাণ জল ধারণ করে তা বিশ্বের যেকোন নদীর তুলনায় বেশি। আমাজন নদী যেখানে সাগরে গিয়ে মিশেছে সেখানে প্রতি সেকেন্ডে ৪.২ মিলিয়ন ঘন ফুট জল সাগরে গিয়ে পড়ে। বর্ষা মৌসুমে এই পরিমাণ গিয়ে দাঁড়ায় প্রায় ৭ মিলিয়ন ঘন ফুট। আমাজন নদীতে কোন সেতু নেই। নদীর একটি শাখা অংশে সেতু নির্মিত হলেও মূল নদী এখনো সেতুবিহীন।

৬. সহিংসতার শীর্ষে, মানুষ হত‍্যার শীর্ষে

ব্রাজিলে মারামারি খুনোখুনির হার অনেক বেশি। ব্রাজিলিয়ানরা বেশ সহিংস। এখানে বছরে সহিংসতায় প্রতি ১ লক্ষ মানুষের মধ‍্যে গড়ে ২৬ জন মারা যায়। বিশ্বে শীর্ষ ২০ সহিংস দেশগুলোর মধ‍্যে ব্রাজিল ১৪তম। এটারও একটা ভালো দিক আছে। তারা নিজেরা নিজেরা মারামারি করে। দক্ষিণ আমেরিকার প্রায় সব দেশের সাথে সীমান্ত থাকা সত্ত্বেও ১৮৭০ সালের পর ব্রাজিলে কোন প্রকার যুদ্ধ হয়নি। একবার ভাবুন প্রতিবেশী দেশগুলোর সাথে যুদ্ধে জড়িয়ে পড়লে দক্ষিণ আমেরিকার কী অবস্থা হবে!! – সূত্র ১, সূত্র ২

৭. ভবিষ‍্যৎ নিয়ে আশাবাদী

মারামারি খুনোখুনি যাই করুক না কেন, ব্রাজিলিয়ানরা ভবিষ‍্যৎ নিয়ে সবসময় খুব আশাবাদী থাকে। প্রতিদিনের দুঃখ যন্ত্রণা আগামীকালের কথা ভেবে ভুলে থাকে। তারা বিশ্বাস করে আগামীকাল অবশ‍্যই কোন সুসংবাদ নিয়ে আসবে।

৮. মানুষ ব্রাজিলে ঘুরতে যাওয়ার জন‍্য মরিয়া

সহিংসতার হার এত বেশি হওয়া সত্ত্বেও সারা পৃথিবীতে থেকে প্রতি বছর গড়ে ৬ মিলিয়ন মানুষ ব্রাজিলে বেড়াতে যায়। দক্ষিণ আমেরিকায় সবচেয়ে বেশি পর্যটক যায় ব্রাজিলে। ২০০৮ সালে শুরু হওয়া অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে সবচেয়ে বেশি ভূমিকা রাখে পর্যটন খাত। ২০১৫ সালে এই খাত থেকে আসে প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার।

৯. হাজার হাজার বিমানবন্দর

যুক্তরাষ্ট্রের পর বিশ্বে সবচেয়ে বেশি বিমানবন্দর ব্রাজিলে। ব্রাজিলে মোট ৪,০৯৩ টি বিমানবন্দর আছে। এক নাম্বারে থাকা যুক্তরাষ্ট্রের আছে ১৩,৫১৩ টি।

১০. মাত্র ৪১ মাসে রাজধানী নির্মাণ!

এখনতো চায়না এক দুই দিনের মধ‍্যে বিল্ডিং তৈরি করে ফেলে। আজ থেকে ৫৮ বছর আগে ব্রাজিল মাত্র ৪১ মাসে পুরো একটি রাজধানী নির্মাণ করে। গোড়াপত্তনের পর ১৯৭ বছর ব্রাজিলের রাজধানী ছিলো রিওডি জেনেরিও। এরপর ১৯৫৬ থেকে ১৯৬০ সালে মাত্র ৪৭ মাসে নতুন রাজধানী ব্রাসিলিয়া পুরোপুরি প্রস্তুত হয়ে যায়।

১১. শহরটি দেখতে পাখির মতন

ব্রাজিলের রাজধানী ব্রাজিলিয়ার মূল শহর আকাশ থেকে দেখতে একটি ডানা মেলা পাখির মত। অনেকটা এয়ারপ্লেনের মতও।

১২. বিশ্ব ঐতিহ‍্যের ছড়াছড়ি

ইউনেস্কো পৃথিবীজুড়ে ইতিহাস ঐতিহ‍্য সমৃদ্ধ বিভিন্ন স্থান ও স্থাপনার স্বীকৃতি দিয়ে থাকে। ব্রাজিলে ইউনেস্কো স্বীকৃত এমন ২১টি বিশ্ব ঐহিত‍্য রয়েছে। এর মধ‍্যে ১৪টি কালচারাল ও ৭টি প্রাকৃতিক। – সূত্র

১৩. সপ্তমাশ্চর্যের এক আশ্চর্য

বিশ্বের নতুন সপ্তমাশ্চর্যের তালিকায় স্থান পেয়েছে ব্রাজিলের ক্রাইস্ট দ্য রিডিমার স্ট্যাচুটি। এটি প্রায় ৩৮ মিটার লম্বা এবং ওজন প্রায় ৬৩৫ টন।

১৪. চা না কফি?

_DSC3060, Lavazza, Brazil, 08/2010, BRAZIL-10034NF10. Three farmers working.
Coffee_Book
From These Hands. A Journey Along the Coffee Trail.
Phaidon Press Limited.
retouched_Sonny Fabbri 10/15/2014

গত ১০০ বছর ধরে কফি রপ্তানীকারক হিসেবে ব্রাজিল শীর্ষে রয়েছে। শুধুমাত্র ২০১৪ সালেই তারা ২৭২০৫২০০০০ কিলোগ্রাম কফি বীন রপ্তানি করেছে।

১৫. বিশ্বের সবচেয়ে লম্বা দেশ

ব্রাজিল বিশ্বের সবচেয়ে লম্বাকৃতি দেশ। উত্তর থেকে দক্ষিণে ব্রাজিল প্রায় ৪৩৯৫ কিলোমিটার লম্বা এবং পূর্ব থেকে পশ্চিমে ৪৩১৯ কিলোমিটার লম্বা।

১৬. হাজার হাজার প্রাণী

আমাজন বন ও নদীর কল‍্যাণে ব্রাজিলে প্রাণীবৈচিত্র‍ অন‍্য যেকোন দেশের চেয়ে বেশি। এখন পর্যন্ত ব্রাজিলে প্রায় ৪ মিলিয়ন প্রজাতির প্রাণীর সন্ধান মিলেছে।

১৭. ওমা, তাদের এত্ত ভাষা!

১০টি নয় ২০টি নয়, ব্রাজিলে মোট ১৮০ টি ভাষায় মানুষজন কথা বলে। অর্থাৎ এটা শুধু মানুষের ভাষা। অন‍্য প্রাণীর ভাষা এতে অন্তর্ভুক্ত নয়।

১৮. ভার্জিন সভ‍্যতা

আমাজন জঙ্গলভূমিতে অন্তত ৬৭ টি জনগোষ্ঠীর সন্ধান পাওয়া গেছে, যারা আধুনিক সভ‍্যতার দূষণমুক্ত। তাদের সাথে আধুনিক সভ‍্যতার কোন যোগাযোগ বা সম্পর্ক স্থাপিত হয়নি। একেবারে পিওর!

১৯. দ্বিতীয় সর্বোচ্চ জাপানির বসতি

জাপানের পর পৃথিবীর সবচেয়ে বেশি জাপানীর বসবাস ব্রাজিলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর হাজার হাজার জাপানী মানুষ ব্রাজিলে আশ্রয় নেয়। তাদের বেশিরভাগই আর দেশে ফেরেনি। বর্তমানে ব্রাজিলে প্রায় ২ মিলিয়ন জাপানী বংশোদ্ভুত ব্রাজিলিয়ানের বসবাস।

২০. সেকেন্ড আফ্রিকা

গায়ের রঙের মিল থাকার কারণে ব্রাজিলকে বলা হয় আফ্রিকার বাইরে সবচে বড় আফ্রিকা। ব্রাজিলের প্রায় ৮২ ভাগ লোকের গায়ের রঙের সাথে আফ্রিকা অঞ্চলের মানুষের গায়ের রঙের মিল আছে।

২১. সর্পভূমি

বিখ্যাত স্নেকল্যাণ্ড ব্রাজিলে অবস্থিত। যেখানে প্রতি স্কয়ার মিটারে গড়ে ৫টি করে সাপ পাওয়া যায় সেখানে। দ্বীপটি ভ্রমণকারীদের জন্য নিষিদ্ধ করেছে ব্রাজিলিয়ান সরকার।

২২. অলিম্পিক আয়োজক দেশ

দক্ষিণ আমেরিকার মধ্যে একমাত্র ব্রাজিলই ২০১৬ সালে প্রথমবারের মতো অলিম্পিকের আয়োজক হয়।

২৩. এখনো নরওয়েকে হারাতে পারেনি ব্রাজিল ফুটবল দল

ব্রাজিলের সাথে ফুটবল খেলেছে, এমন দেশগুলোর মধ‍্যে নরওকে এখনো হারাতে পারেনি ব্রাজিল। মোট ৪টি ম‍্যাচে মুখোমুখি হয়ে ২টি হেরেছে এবং ২টিতে ড্র করেছে। এরমধ‍্যে তিনটি ম‍্যাচ ছিলো আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম‍্যাচ ও একটি ছিলো বিশ্বকাপের ম‍্যাচ। ১৯৯৮ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের ওই ম‍্যাচে ব্রাজিল ১-২ গেলো হেরেছে। – সূত্র

২৪. অসাধারণ কারাগার!

ব্রাজিলের রোনালদো ডা সিলভা কারাগারের কয়েদিরা সাইকেল চালিত বিদ্যুৎ উৎপাদন যন্ত্রে বিদ্যুৎ উৎপন্ন করে থাকে। যা দিয়ে শহরের সড়কবাতিগুলো জ্বলে। বিদ্যুৎ উৎপাদনের উপর ভিত্তি করে কয়েদিদের সাজা কমানো হয়। সাজা কমানোর আরো সুন্দর একটি উপায় আছে। বই পড়তে হবে, এবং সেই বইয়ের রিভিউ লিখে কারা কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। প্রতিটি বইয়ের জন‍্য ৪ দিন করে সাজা কমবে এবং এভাবে বছরে সর্বোচ্চ ৪৮ দিনের সাজা মওকুফ করানো যাবে।

২৫. পেলে গারিঞ্চা অপরাজিত!

ফুটবলের কিংবদন্তি পেলে এবং গারিঞ্চা একসাথে খেলেছে, এমন কোন ফুটবল ম্যাচে ব্রাজিল কখনও হারেনি। তারা একসাথে ৪০ টি ম‍্যাচ খেলেছে, এর মধ‍্যে জিতেছে ৩৬টি ম‍্যাচ, বাকি ৪টি ড্র!

পড়ার জন‍্য ধন‍্যবাদ। ভালো লাগলে লেখাটি শেয়ার করুন। খারাপ লাগলে কমেন্টে বলুন।

আর্জেন্টিনা সম্পর্কে ২৫টি গুরুত্বপূর্ণ তথ‍্য

 

 

Facebook Comments

১ মন্তব্য

কিছু বলুন

দয়া করে মন্তব‍্য করুন!
এখানে আপনার নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.