দুই কোটি টাকা ব‍্যয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) মসজিদ নির্মাণের কাজ শুরু হয়েছে। কাজ শুরু হতে না হতে ইমাম হওয়ার জন‍্য মিম্বরে ঝাঁপিয়ে পড়েছেন হাফডজন চিত্রনায়ক। নায়িকারাও ঝাঁপিয়ে পড়েছিলেন, কিন্তু নারী ইমাম নিয়োগ হবে না জানতে পেরে Back বাটন টিপে আবার পেছনে সরে আসেন।

ইমাম হওয়ার জন‍্য ঝাঁপিয়ে পড়া নায়কদের মধ‍্যে রয়েছেন চিত্রনায়ক রুবেল, চিত্রনায়ক আলেকজান্ডার বো, চিত্রনায়ক মেহেদি, চিত্রনায়ক পিচ্চি সোহেল, চিত্রনায়ক আরবাজ খান ও চিত্রনায়ক শাকিব খান। অতীতে নাগ চরিত্রে পূর্ণিমা রাতে নাগিনীর সাথে মেলামেশার দৃশ‍্যে অভিনয়ের যোগ‍্যতা থাকলেও পরবর্তীতে হিন্দু মেয়ে বিয়ে করার অপরাধে শুরুতেই শাকিব খানকে ডিসকোয়ালিফাই করা হয়। রুবেলের মাথায় চুল না থাকায় তাকেও Back বাটন টিপে বাইরে ফেলে দেয়া হয়। পিচ্চি সোহেল ও আরবাজ খান অতীতে অনেক গানে নায়িকাকে সম্পূর্ণ বেআব্রু করার অপরাধে প্রতিযোগিতা থেকে বাদ পড়ে যান। এফডিসির পরিচালক নিজের নাম প্রকাশ না করে আমাদের বলেন, “এটা ইসলাম সম্মত না। ওরা ওভারকোয়ালিফাইড। এসব কাজে একটা মিনিমাম লেভেলের পর্দা মেইনটেইন করতে হয়। অন্তত একটা চাদর গায়ে থাকতে হবে, অথবা মশারি টাঙাতে হবে। তারা যেভাবে কাজ সম্পন্ন করতো, এটা শরিয়ত গ্রহণ করে না।”

শেষ পর্যন্ত তুমুল লড়াই হয় চিত্রনায়ক মেহেদী ও আলেকজান্ডার বো’র সাথে। হাড্ডাহাড্ডি লড়াই শেষে আলোকজান্ডার বো ইমাম পদে নির্বাচিত হন। মেহেদীর অপরাধ সে সুযোগ পেলেই শুধু ঝুমকা নামের এক নায়িকার সাথে সিনেমা করতো। অন‍্য নায়িকাদের সাথে খুব একটা আগ্রহ দেখাতেন না। এ প্রসঙ্গে তথ‍্যমন্ত্রী আলহাজ হাসানুল হক ইনু বলেন, “এটাও ইসলাম সম্মত না। একজন নায়ককে কমপক্ষে চারজন নায়িকার সাথে সমানতালে সিনেমা করতে হবে। সেদিক থেকে আলেকজান্ডার পারফেক্ট। সে মুনমুন, ময়ূরী, পলি, সাহারা, সূচনাসহ ডজনখানেক নায়িকার সাথে চুটিয়ে সিনেমা করেছে।”

তবে কি পাপমোচনের জন‍্য নায়করা সবাই ইমাম হতে চেয়েছেন? জানতে চাইলে ইমাম আলেকজান্ডার বলেন, “কিসের পাপ? আমি কোন পাপ করিনি।”

– আপনাকে দেখা যেত একই গোসলখানার একই বাথটাবে একেক সময় একেক পরনারী নিয়ে একইসাথে গোসল করতে। এতে কি পাপ হয়নি?

“গ্রীষ্মের তীব্র তাপদাহে যখন জনজীবন অতিষ্ঠ থাকতো, তখন একটুখানি শান্তির আশায় শীতল জলের স্পর্শ নিতে শুটিংয়ের ফাঁকে আমার একমাত্র হাম্মামখানার দিকে রওনা দিতাম। পারিশ্রমিক কম পেতাম, তাই একটাই হাম্মামখানা আমার। অনেক সময় পথে নায়িকাদের সাথে দেখা হয়ে যেত। তারা জিজ্ঞাসা করতো ভাইয়া কোথায় যান? আমি বলতাম অসহ‍্য গরমে এই চাতকের শরীরখানি একটু ভেজাতে যাই। তখন নায়িকা বলতো একলাই যাইবেন, আমাকে নিবেন না? আমি বলতাম আসো না, সমস‍্যা কী! এরপর নায়িকাটি আমার সাথে আসতো। আমরা দরজা খুলে ডান পা দিয়ে গোসলখানায় প্রবেশ করতাম। তারপর অন‍্যান‍্য জিনিস খুলতাম। নায়িকাটিকে বলতাম আগে তুমি গোসল করে নাও, পরে আমি করি। নায়িকাটি বলতো, এখন গ্রীষ্মকাল, সারাদেশে পানির সংকট, আসুন আমরা জামায়াতের সহিত গোসল করি, পানিসম্পদ রক্ষা করি। আমি বলতাম, করো না, সমস‍্যা কী!”

– করেন না, সমস‍্যা কী! কিন্তু সেটা ক‍্যামেরায় রেকর্ড করে সিনেমা হলে চলতো কেন?

“ওইতো, আমার কী দোষ? আমরা যখন গোসল করতাম তখন কিছু আলোর পথযাত্রী লাইট ক‍্যামেরা নিয়ে এসে আমাদেরকে আলোকিত করতেন। আমরা আলোকিত হতাম। তারপর সেই আলো ছড়িয়ে যেতো সবখানে।”

– তো, এখন হঠাৎ করে ইমাম হতে এলেন কী মনে করে?

“তখন নায়িকাদের নিয়ে শাওয়ারে, বাথটাবে পানিবর্ষনে যেতাম। এখন নায়ক ও ভিলেনদের নিয়ে ইসলামের সুশীতল ছায়ায় শান্তি বর্ষনে যাবো। সকলের উপর শান্তি বর্ষিত হোক। আমিন!”

মুয়াজ্জিন পদে কেউ ঝাঁপিয়ে পড়েছে কিনা জানতে চাইলে একটি সূত্র জানায়, অগণিত গানের বুলবুল ঝাঁপিয়ে পড়েছে, কিন্তু কর্তৃপক্ষ আরেফিন রুমি ছাড়া অন‍্য কাউকে কল্পনাও করতে পারছে না।

এদিকে মসজিদ কমিটির সভাপতি হওয়ার জন‍্য তথ‍্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিত্রনায়ক অনন্ত জলিলের বাসায় অনুরোধ পাঠানো হলে তিনি বাসার কেয়ারটেয়ারকে দিয়ে তা আবার তথ‍্য মন্ত্রণালয়ে ফিরিয়ে দেন। কেয়ার টেকার বলেন, “ঘানার বেশ কয়েকটি মসজিদ কমিটির সভাপতি পদে ব‍্যস্ত থাকার কারণে জনাব জলিল দেশের কোন মসজিদ কমিটিতে পদ নিতে পারবেন না।”

পরে বাধ‍্য হয়ে ডিপজলকে কমিটির সভাপতি বানানো হয়। তিনি ফিতা কেটে কমিটির অফিস উদ্বোধন করেন। উদ্বোধন শেষে উপস্থিত জনতার উদ্দেশ‍্যে বলেন, “এখন থেকে আর সানডে মানডে ক্লোজ হবে না। এভরিডে মসজিদে আসতে হবে।”

কমিটির অফিস উদ্বোধন উপলক্ষে মিলাদ মাহফিল শেষে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প, যন্ত্রপাতি, কলাকুশলি, শিল্পীদের অভিনয় ও দৈহিক উন্নয়নে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতের মাত্র আধা ঘন্টা পরই সবকিছুর উন্নতি পরিলক্ষিত হয়। বিশেষত মহানায়ক জায়েদ খানের এইট প‍্যাক থেকে ক্ষতিকর অতি বেগুনি রশ্মির বিচ্ছুরণ বন্ধ হয়ে যায় এবং কাজী মারুফের কালো বন্ধুক আরো ঘন কালো রেশম ও কোমল হয়ে যায়।

Facebook Comments

কিছু বলুন

দয়া করে মন্তব‍্য করুন!
এখানে আপনার নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.